রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Saraswati Puja: জোড়া পরীক্ষার চাপে অগোছালো স্কুলের সরস্বতী পুজো, রমরমা কলেজে

Kaushik Roy | ১৩ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ০১Kaushik Roy


কৌশিক রায়: রাত পোহালেই সরস্বতী পুজো। তার আগে শহর জুড়ে স্কুল, কলেজ, ক্লাব সব জায়গাতেই ধরা পড়ল চূড়ান্ত মুহূর্তের প্রস্তুতির ছবি। সরস্বতী পুজো একটু বেশি প্রাধান্য পায় স্কুলের ছাত্রছাত্রীদের কাছে। স্কুল জীবন শেষের আগে একাদশ শ্রেণীর হাতে পুজোর দায়িত্ব, প্রাক্তনীদের পুনর্মিলন, প্রতিমার পায়ে বই জমা রাখা, খাওয়াদাওয়া সব মিলিয়ে কয়েকটা দিন রীতিমত উৎসবের আমেজ লেগে থাকে স্কুলগুলিতে। কিন্তু এবার কিছুটা হলেও ভাটা পড়েছে সেখানে। সৌজন্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। জোড়া পরীক্ষার চাপে এবার রীতিমত কাঁদো কাঁদো অবস্থা স্কুল পড়ুয়াদের। অবশ্য শুধু পড়ুয়া বলা ভুল, হিমশিম খাচ্ছেন শিক্ষক শিক্ষিকারাও। অন্যবার, পুজোর কাজে হাত লাগানোর জন্য যে পরিমাণ পড়ুয়া থাকে এবার সেই সংখ্যাটা এক লাফে কমে গিয়েছে অনেকটাই। পাওয়া যাচ্ছে না শিক্ষকদেরও। পরীক্ষার ডিউটি পড়ায় দম ফেলার সময় নেই।

হিন্দু স্কুলের বাংলা শিক্ষক স্বাগত বিশ্বাস জানালেন, "আমাদের স্কুলে মাধ্যমিকের সিট পড়েছিল। ফলে পরীক্ষা চলাকালীন পুজোর কাজ করা সম্ভব হয়নি। পরীক্ষা শেষের পর আনুসঙ্গিক কাজ মিটিয়ে পুজোর কাজে হাত দিতে দিতে বেলা তিনটে বেজে গেছে। অন্যান্য বছর পুজোর আগের দিন শুধু বাজার আর প্রতিমা আনা ছাড়া বড় কোনো কাজ থাকে না। এবারে প্যান্ডেলের কাজই শেষ হয়নি। "পুজোর পর একদিন বাদ দিয়েই উচ্চমাধ্যমিক শুরু। একাদশ শ্রেণীরও পরীক্ষা রয়েছে। ফলে, এবারে পুজোর কাজে হাত লাগানোর মত পড়ুয়ার সংখ্যা একেবারে হাতে গোনা। হিন্দু স্কুলে তিনজনকে দেখা গেল প্যান্ডেলের কাজ করতে, বাকি পড়ুয়াদের মধ্যে মেরেকেটে দশ থেকে বারো জন রয়েছে যারা প্রতিমা সাজাতে আর বাজার করতে ব্যস্ত। কিন্তু এর থেকে দ্বিগুণ চাপ রয়েছে হেয়ার স্কুলে। এবার উচ্চমাধ্যমিকের মূল পরীক্ষাকেন্দ্র এটাই। প্রশ্নপত্র সরবরাহ হবে এখান থেকেই। আবার বাইরের বিদ্যালয় থেকে পড়ুয়ারা এখানে পরীক্ষা দিতে আসবেন। যে কারণে আগাম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

হেয়ার স্কুলের শিক্ষক পুষ্পল সরকার জানালেন, "এবার কোনোমতে পুজো করছি আমরা। মাধ্যমিকের সিট পড়েনি বলে এবারে পুজোটা করা সম্ভব হচ্ছে। অন্যবার পুজোর সাজগোজ অনেক বেশি হয়। পরের দিন প্রতিমা বিসর্জন দিই আমরা। এবারে পুজোর দিনেই বিসর্জন দেওয়া হবে। খাওয়াদাওয়ার ব্যবস্থা করা হয়েছে মার্চ মাসে। শিক্ষকরা প্রায় সকলেই উচ্চমাধ্যমিক নিয়ে ব্যস্ত। পড়ুয়াদেরও পরীক্ষার চাপ রয়েছে। ফলে, এবার সাহায্যটা অনেকটাই কম পাচ্ছি আমরা।" স্কুলের থেকে একেবারে বিপরীত চিত্র কলেজগুলোতে। কলেজ স্ট্রিটের ওপর সংস্কৃত কলেজে প্রতিমা আনার হুল্লোড় গোটা বইপাড়া চত্বরে ছড়িয়ে পড়েছে। গান চালিয়ে সমান তালে চলছে সাজানোর কাজ। আল্পনা দিচ্ছেন পড়ুয়ারা। পরীক্ষার চাপ নেই, সিনিয়র জুনিয়র একত্রিত হয়ে হাত মিলিয়েছেন পুজোর কাজে। কলেজের ইংরেজি বিভাগের ষষ্ঠ সেমিস্টারের পড়ুয়া শুভময়ের বক্তব্য, "এক সপ্তাহ ধরে পুজোর প্রস্তুতি চলছে আমাদের। এবার আমাদের কলেজের ২০০ বছর। আমাদের পুজোতেও সেটাই তুলে ধরার চেষ্টা করেছি আমরা। জমিয়ে খাওয়াদাওয়ার ব্যবস্থা রয়েছে এবার পুজো উপলক্ষে।"




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



02 24